মার্কেটিং এর ইতিহাস

 সোশ্যাল মার্কেটিং এর ইতিহাস..



১৯৪০/১৯৪১  সালে আমেরিকান কেমিষ্ট ডাক্তার কার্ল রেইন বোর্গ,,  নিউট্রিলাইট ভিটামিন নামক,, একটি ট্যাবলেট আবিষ্কার করেন।
এবং তিনি যে সিস্টেমে ট্যাবলেটটি বিক্রি শুরু করেন,  তা গতানুগতিক সিস্টেম এর বিপরীত ছিল,,
তার ঐ সিস্টেমের নাম হল.. সোশ্যাল মার্কেটিং..

আর  তার কোম্পানির নাম ছিল.. ক্যালিফোর্নিয়া ভিটামিন কম্পানী.. পরবর্তীতে নিউট্রিলাইট প্রোডক্ট ইনর্কপোরেট হিসেবে নামকরণ করা হয়।

এরপর 1945 সালে, চার্লস কে পঞ্জি নিউট্রিলাইট ভিটামিনের সংবাদ পায়,, যে মুলত জুয়ারু ছিল,,  এবং যাকে পিরামিড স্কিনের  জনক বলা হয়।


1950 সালে মেট্রোনাল ব্রাদার্স,, নিউট্রিলাইট ভিটামিনের সংবাদ পায়,, যারা মূলত মিয়ামি শহরে ডমিনেট পিজ্জার ব্যবসা করত,,
পরবর্তীতে তারা  কার্লস থিওরীতে তথা: সোশ্যাল মার্কেটিংয়ে  তাদের ব‍্যবসা শুরু করে।
মেট্রোনাল ব্রাদার্সের ভালো বন্ধু রিজভী ভস ও জয়ভেন এন্দেল 1957/58 সালে তাদের বন্ধু আমেরিকার পার্লামেন্ট সিনিযটর (উয়িলিয়াম জেনিফার)  এর সহযোগিতায় লাইসেন্স নিয়ে এমওয়ে কর্পোরেশন নামক একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন।
যেটি বিশ্বের সবথেকে বড় কোম্পানি,,, এবং সফলতা 63 বছর ব্যবসা করছে..




তারই ধারাবাহিকভাবে মালয়েশিয়া ভারত-বাংলাদেশ সহ বিভিন্ন দেশে এ পদ্ধতিতে  ব্যবসা বিস্তার লাভ করে।
এবং 2013 সালে বাংলাদেশে এই পদ্ধতির উপর নীতিমালা প্রণয়ন করা হয়। বর্তমানে বিশ্বে 150 টিরও বেশি দেশে 12 হাজারের বেশি কোম্পানি এই পদ্ধতিতে  ব্যবসা পরিচালনা করছে।
শুধুমাত্র মালয়েশিয়াতেই প্রায় 800 কোম্পানি এই পদ্ধতিতে ব্যবসা করছে।

আর তারই ধারাবাহিকতা  বজায় রেখে একটু ভিন্ন আঙ্গিকে ব‍্যবসা পরিচলনা করে যাচ্ছে...  Join friends group 

মন্তব্যসমূহ